নতুন কারিকুলামের পাইলটিং বাস্তবায়নে মাউশির ৬ নির্দেশনা

দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামের পাইলটিং চলছে। মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ শ্রেণিতে এ পাইলটিং চলছে। গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কার্যক্রমের উদ্বোধন করেন।

পাইলটিংয়ে মাধ্যমিক পর্যায়ের ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির একটি শাখায় সর্বোচ্চ ৭০ জন শিক্ষার্থী রাখতে পারবে স্কুলগুলো। এছাড়া শিক্ষকদেরও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক বিভিন্ন সময়ে আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

পাইলটিং বা ট্রাইআউট পরিচালনায় নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ছয়টি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সোমবার মাউশির ওয়েবসাইটে এসব নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে—
>> ট্রাইআউটের লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক শিক্ষক দ্বারা কার্যক্রম পরিচালনা করতে হবে।

> শিক্ষকদের এনসিটিবি কর্তৃক বিভিন্ন সময়ে আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী- উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রী (শিক্ষক সহায়িকা, পাঠ্যপুস্তক, ওয়ার্কবুক) এবং প্রশিক্ষণের নির্দেশনা অনুসারে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

>> ট্রাইআউট কার্যক্রমের জন্য ষষ্ঠ শ্রেণির নির্ধারিত শাখায় শিক্ষার্থী সংখ্যা ৭০ জনের বেশি রাখা যাবে না।

ট্রাইআউট কার্যক্রমের জন্য শিখন ঘণ্টা, সাপ্তাহিক ছুটি, জাতীয় দিবস পালন, শ্রেণিকক্ষের বাইরে শিখন কার্যক্রম ইত্যাদি বিষয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুসরণ করতে হবে।

> নির্বাচিত প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির নির্ধারিত শাখায় শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম নতুন শিক্ষাক্রম অনুসারে সম্পন্ন করতে হবে।

নির্দেশনায় অধিদপ্তর বলছে, গত ১ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি, ২০২১’-এর আলোকে ষষ্ঠ শ্রেণির জন্য উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রীর উপযোগিতা যাচাই (ট্রাইআউট বা পাইলটিং) কার্যক্রম পরিচালনার জন্য ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে।

নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি, ২০২১’-এর আলোকে ষষ্ঠ শ্রেণির জন্য উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রীর উপযোগিতা যাচাই (ট্রাইআউট বা পাইলটিং) কার্যক্রম পরিচালনায় এসব নির্দেশনা মানতে হবে।

সারাদেশে ৫১টি মাধ্যমিক স্কুল, ৯টি মাদরাসা এবং দুটি কারিগরিসহ মোট ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামের পাইলটিং চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *