ভারতকে হেসেখেলে হারিয়ে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

কেপটাউনে তৃতীয় ম্যাচে ভারতকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতল দক্ষিণ আফ্রিকা। ভারতের দেওয়া ২১২ রানের লক্ষ্য প্রায় দেড় হাতে রেখেই টপকেছে প্রোটিয়ারা।

কেপটাউনের নিউল্যান্ডসে টস জিতে আগে ব্যাট করেছিল ভারত। প্রোটিয়াদের পেস তোপে প্রথম ইনিংসে ভারত গুঁটিয়ে যায় ২২৩ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৭৯ রান করেন বিরাট কোহলি। চেতেশ্বর পূজারার ব্যাট থেকে আসে ৪৩ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা চারটি ও মার্কো ইয়ানসেন তিনটি উইকেট নেন।

জবাবে দক্ষিণ আফ্রিকা অল-আউট হয় ২১০ রানে। স্বাগতিকদের পক্ষে একমাত্র অর্ধশতকটি হাঁকান কীগান পিটারসেন। তার ব্যাট থেকে আসে ৭২ রান। প্রথম ইনিংসে ১৩ রানের লিড পায় ভারত। জাসপ্রীত বুমরাহ পাঁচটি এবং মোহাম্মদ শামি ও উমেশ যাদব দুইটি করে উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ভারত অল-আউট হয় ১৯৮ রানে। রিশাভ পান্ট হাঁকান শতক। ১৩৯ বলে ১০০ রানে অপরাজিত থাকেন তিনি। তবে তাকে আর কেউ সঙ্গ দিতে পারেনি। ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান আসে কোহলির ব্যাট থেকে। ইয়ানসেন চারটি এবং রাবাদা ও লুঙ্গি এনগিডি তিনটি করে উইকেট নেন।

দক্ষিণ আফ্রিকার লক্ষ্য দাঁড়ায় ২১২ রান। তৃতীয় দিনেই ১০১ রান সংগ্রহ করে ফেলে প্রোটিয়ারা, উইকেট হারায় দুইটি। চতুর্থ দিনে অর্ধেক দিন ব্যাট করেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। ৮২ রান আসে কীগানের ব্যাট থেকে। টেম্বা বাভুমা ৩২ ও র‍্যাসি ফন ডার ডুসেন ৪১ রানে অপরাজিত থাকেন। ৭ উইকেটের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতল তারা। সিরিজের প্রথম ম্যাচটি ভারত জিতেছিল ১১৩ রানে। পরের দুইটি ম্যাচই দক্ষিণ আফ্রিকা জিতল ৭ উইকেটের ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ২২৩/১০ (প্রথম ইনিংস)

দক্ষিণ আফ্রিকা ২১০/১০ (প্রথম ইনিংস)

ভারত ১৯৮/১০ (৬৭.৩ ওভার)
পান্ট ১০০*, কোহলি ২৯;
ইয়ানসেন ৪/৩৬, লুঙ্গি ৩/২১, রাবাদা ৩/৫৩।

দক্ষিণ আফ্রিকা ২১২/৩ (৬৩.৩ ওভার)
কীগান ৮২, র‍্যাসি ৪১*, বাভুমা ৩২*, এলগার ৩০, মারক্রাম ১৬;
শারদুল ১/২২, শামি ১/৪১।

দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *